Header

বাংলাদেশের সেরা অনলাইন গ্রোসারি শপ

নিত্যনতুন অফার, পণ্যের সরবরাহ ও আদেশের বিপরীতে পণ্য পৌঁছানোর উপর ভিত্তি করে বাংলাদেশের সেরা ১০ অনলাইন গ্রোসারি শপ

গ্রাহক সেবা, জনপ্রিয়তা ও পণ্যের সহজলভ্যতার উপর ভিত্তি করে বাংলাদেশের সেরা ১০টি অনলাইন গ্রোসারি শপের তালিকায় রয়েছে দারাজ মার্ট, চালডাল, মিনা ক্লিক (মিনা বাজার), স্বপ্ন, যোগান, পাইকারি, গরিলা মুভ, পান্ডা মার্ট (ফুড পান্ডা), খাস ফুড, অথবা ও গ্রীন গ্রোসারি

ads 1

অনলাইন কেনাকাটা জগতে বাংলাদেশের যুগান্তকারী ও সময়োপযোগী পরিবর্তন লক্ষ্য করা যায় করোনা মহামারীর সময়। বিভিন্ন বিধি নিষেধের মাধ্যমে যখন গোটা পৃথিবী স্থবির হয়ে পড়েছিল অনলাইনে কেনাকাটাই একমাত্র মাধ্যম। এই সুযোগ ও সময়টাকে কাজে লাগিয়ে ঘুরে দাঁড়ায় বাংলাদেশের ইকমার্স তথা অনলাইন গ্রোসারি শপগুলো। নিত্য প্রয়োজনীয় মুদি পণ্যসহ রেডি-টু-কুক মাছ-মাংস, শাক-সবজি, ফল  ও ঔষধ হোম ডেলিভারির মাধ্যমে জনপ্রিয়তার শিখরে আরোহন করে বেশি কয়েকটি গ্রোসারি চেইন শপ।

বাজারের তুলনায় কম দাম, নিত্যনতুন ছাড়, অর্ডারের সাথে উপহারসামগ্রী প্রদান ও সর্বনিম্ন ৩০ মিনিটে গ্রাহককে পণ্য পৌঁছে (ডেলিভারি) দেওয়ায় অনলাইন গ্রোসারি শপগুলো জনপ্রিয়তার তুঙ্গে উঠে আসে। এছাড়া ক্রেডিট কার্ড কিংবা মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিস (নগদ, রকেট, বিকাশ ও উপায়)-এর মাধ্যমে বিল পরিশোধের পাশাপাশি ক্যাশ অন ডেলিভারি ব্যবস্থা থাকায় গ্রাহক পর্যায়ে বেশ সাড়া পেয়েছে। অতি সম্প্রতি ই-কমার্স গ্রোসারি সবগুলো ওয়েবসাইটের পাশাপাশি নান্দনিক ফিচারসহ গ্রাহক বান্ধব মোবাইল অ্যাপস অবমুক্ত করেছে যার মাধ্যমে একজন গ্রাহক খুব সহজেই নিবন্ধন ও অর্ডার করতে পারেন।

বাংলাদেশের সেরা অনলাইন গ্রোসারি স্টোর বা শপ 

গ্রাহক সেবা, জনপ্রিয়তা ও পণ্যের সহজলভ্যতার উপর ভিত্তি করে বাংলাদেশের সেরা ১০টি অনলাইন গ্রোসারি শপের তালিকায় রয়েছে চালডাল, দারাজ মার্ট, মিনা ক্লিক (মিনা বাজার), স্বপ্ন, যোগান, পাইকারি, গরিলা মুভ, পান্ডা মার্ট (ফুড পান্ডা), খাস ফুড, অথবা ও গ্রীন গ্রোসারি। মূলত: পর্যাপ্ত পণ্যের সরবরাহ, নির্দিষ্ট সময়ে গ্রাহকের দোরগোড়ায় পণ্য পৌঁছে দেওয়াসহ গ্রাহক সেবার উপর ভিত্তি করে সেরা ১০ টি অনলাইন গ্রোসারি স্টোর বা শপের তালিকা নিরূপণ করা হয়েছে।

চালডাল ডট কম (chaldal.com)

চালডাল ডট কম বাংলাদেশের সেরা অনলাইন গ্রোসারি শপগুলোর একটি যা ২০১৩ সালে যাত্রা শুরু করে গত ১০ বছরে প্রায় ১০ হাজারেরও বেশি পণ্যের সরবরাহ নিশ্চিত করেছে। গ্রাহক পর্যায়ে বিভিন্ন ধরনের চমকপ্রদ অফার ও নির্দিষ্ট সময়ের স্লট ধরে পণ্য ডেলিভারি করে অতি দ্রুত চালডাল ডটকম জনপ্রিয়তা পায়। যাত্রা শুরুর মাত্র তিন বছরের মধ্যে ২০১৫ সালে চালডাল ডটকম ফোর্বসের সেরা ১০ স্টার্টআপের মধ্যে নবম হয়।

শুরুতে ঢাকাকে কেন্দ্র করে নির্দিষ্ট কিছু এলাকায় তাদের ডেলিভারি কার্যক্রম পরিচালনা করলেও খুবই অল্প সময়ের মধ্যে ঢাকাসহ গাজীপুর, নারায়ণগঞ্জ, ময়মনসিংহ, যশোর ও খুলনায় তাদের  কার্যক্রম শুরু করে। অন্যান্য অফলাইন বা ফিজিক্যাল শপের মতই চালডাল ডটকম ফল, শাকসবজি, মাছ, মাংস, ডিম, রান্নার মশলা সামগ্রী পেস্ট কন্ট্রোল ও পরিষ্কার সামগ্রী, বাচ্চাদের খেলনা, বেবি ফুডসহ সকল মুদি পণ্য পাওয়া যায়। গ্রাহক সেবায় তাদের রয়েছে লাইভ চ্যাট, হটলাইন নম্বর ও সাপোর্ট ইমেইল ঠিকানা।

চালডাল ডটকম এর কাস্টমার কেয়ার বা হটলাইন নম্বর ১৬৭১০ এবং ইমেইল ঠিকানা support@chaldal.com 

দারাজ মার্ট (Daraz Mart)

দারাজ মার্ট বাংলাদেশের সবথেকে বড় ইকমার্স ওয়েবসাইট দারাজ এর একটি সহযোগী সেবা যা ফ্রেশ আইটেমসহ গ্রোসারি আইটেম ডেলিভারি করে থাকে। অন্যান্য অনলাইন গ্রোসারি শপের মতই গ্রাহকদের অর্ডার একই দিনে (২৪ ঘণ্টার মধ্যে) ডেলিভারি করে থাকে। দারাজ মার্ট দেশের ৬৪ জেলা শহরে তাদের ডেলিভারি কার্যক্রম পরিচালনা করে থাকে। বাজার মুল্য হতে কম দাম, বান্ডেল অফার, পেমেন্টে ডিসকাউন্ট (ক্রেডিট কার্ড / মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিস নগদ, রকেট, বিকাশ ও উপায়), ভাউচারসহ বিভিন্ন সময়ে প্রমোশনাল অফার গ্রাহকদের জন্য দিয়ে থাকে। গ্রাহক সেবায় তাদের রয়েছে লাইভ চ্যাট, হটলাইন নম্বর ও সাপোর্ট ইমেইল ঠিকানা।

দারাজ মার্ট তাদের কাস্টমারদের জন্য “মাসের বাজার’ ও “দারাজের চেরাগ” নামে দুটি ক্যাম্পেইন চালু করেছে যেখানে গ্রাহক তাদের নিত্যপ্রয়োজনীয় গ্রোসারি সাশ্রয়ী ও ছাড় মুল্যে (সর্বোচ্চ ৫০%) অর্ডার করতে পারে।

দারাজ মার্ট-এর কাস্টমার কেয়ার বা হটলাইন নম্বর ১৬৪৯২ এবং ইমেইল ঠিকানা customer.bd@care.daraz.com

মিনা ক্লিক (Meena Bazar)

মিনা ক্লিক দেশের সুপ্রাচীন গ্রোসারি চেইন শপ মিনা বাজার-এর অনলাইন স্টোর। দেশের জেলা শহরগুলোতে অতি পরিচিত এই রিটেইল চেইন স্টোর মাত্র ৯০ মিনিটে গ্রাহক দোরগোড়ায় পণ্য সরবরাহের থিম নিয়ে ২০২০-২১ সালে অনলাইন যাত্রা শুরু করে। ২৪ ঘণ্টায় ৮ টি টাইম স্লট হিসেবে ডেলিভারি ও গ্রোসারিসহ সকল পণ্য উপহার হিসেবে পরিবার বা প্রিয়জনের নিকট পৌঁছে দেওয়ার ধারনাটি গ্রাহক পর্যায়ে দারুন জনপ্রিয়তা পায়। রয়েছে ক্যাশলেস লেনদেন সুবিধা ও বিভিন্ন প্রমোশনাল অফার। গ্রোসারি পণ্য সরবরাহের পাশাপাশি মিনা ক্লিক-এর রয়েছে বই, ইলেকট্রনিক্স, কিচেন ও গৃহের আসবাবপত্র, লাইফস্টাইল ও ফ্যাশন সামগ্রীর সুবিশাল সম্ভার।

মিনা ক্লিক-এর কাস্টমার কেয়ার বা হটলাইন নম্বর ০১৯৩৩-১১৭৭৫৫ এবং ইমেইল ঠিকানা info@meenabazar.com.bd

স্বপ্ন সুপার শপ(Shwapno)

ads 1

২০০৮ সালে চেইন রিটেইল ব্র্যান্ড হিসেবে যাত্রা শুরু করা স্বপ্ন সুপার শপ বর্তমানে সারাদেশে ১৮ জেলায় ৬০ টি আউটলেট হতে অনলাইন গ্রাহক পর্যায়ে গ্রোসারি পণ্যসহ  বই, ইলেকট্রনিক্স, কিচেন ও গৃহের আসবাবপত্র, লাইফস্টাইল ও ফ্যাশন সামগ্রী সরবরাহ করে আসছে। এসিআই লজিস্টিকসের মালিকানাধীন এ সুপারশপটি গ্রাহকদের আস্থা ও তুষ্টি অর্জনের মাধ্যমে স্বপ্ন সুপার শপ ২০১৬ সাল হতে পরপর ৫ বছর বেস্ট রিটেইল ব্র্যান্ড হওয়ার সক্ষমতা অর্জন করে। অনলাইনে গ্রাহক সেবার পাশাপাশি ফিজিক্যাল আউটলেট রয়েছে দেশের প্রায় ৩৪ টি জেলায় ২০০টিরও বেশি।

স্বপ্ন সুপার শপ-এর কাস্টমার কেয়ার বা হটলাইন নম্বর ১৬৪৬৯ এবং ইমেইল ঠিকানা queries@shwapno.com

পান্ডা মার্ট / ফুডপান্ডা (PandaMart by FoodPanda)

বাংলাদেশের অনলাইন গ্রসারি শপ সেক্টরে ব্যাতিক্রমি একটি শপ পান্ডা মার্ট যা অনলাইন খাবার ডেলিভারি সেবা প্রদানকারী প্রতিষ্ঠান ফুড পান্ডা দ্বারা পরিচালিত। পান্ডা মার্ট একমাত্র প্রতিষ্ঠান যাদের নিজস্ব কোনো আউটলেট বা ওয়ারহাউজ নেই। প্রতিষ্ঠানটি থার্ড পার্টি প্রভাইডার বা তৃতীয় কোনো সরবরাহকারীর মাধ্যমে পণ্য গ্রহকদের অর্ডার এর বিপরীতে পৌঁছে দিয়ে থাকে।

পান্ডা মার্ট তাদের নিবন্ধিত প্রায় ২০ হাজার সরবরাহকারী প্রতিষ্ঠানের মাধ্যমে গ্রাহক দোরগোড়ায় ৮০ হাজারেরও বেশি পণ্য ডেলিভারি করতে সক্ষম। পান্ডা মার্ট সর্বনিম্ন ৩০ মিনিটে ঔষধ, প্রসাধনী, খাবার ও গ্রোসারি পণ্য ডেলিভারি করে থাকে। বর্তমানে ঢাকার পাশাপাশি চট্টগ্রাম, খুলনা, সিলেট ও বেশ কিছু জেলা শহরে তাদের সেবা কার্যক্রম চালু রয়েছে। 

পান্ডা মার্ট-এর কাস্টমার কেয়ার বা হটলাইন নম্বর ১৬৪৬৯ এবং ইমেইল ঠিকানা partner@foodpanda.com.bd

খাসফুড (Khaasfood)

বাংলাদেশের স্থানীয় ও আঞ্চলিক খাদ্য পণ্য ও অর্গানিক খাবার নিয়ে কাজ করে আসা প্রতিষ্ঠানগুলোর প্রথম সারির একটি হলো খাসফড ডটকম।প্রতিষ্ঠানটি ২০১৫ সালের দিকে নিরাপদ খাদ্য উৎপাদন ও বিপননের লক্ষ্য নিয়ে ঢাকা শহরে যাত্রা শুরু করলেও অতিদ্রুত গ্রাহক পর্যায়ে জনপ্রিয়তা অর্জন করে এবং ঢাকাসহ চট্টগ্রাম, কুমিল্লা ও সিলেটে তাদের বিপণন ও সরবরাহ কার্যক্রম বলেন চালু করতে সক্ষম হয়। বর্তমানে ১০০ এর অধিক আঞ্চলিক ও দেশীয় খাদ্যপণ্য নিয়ে চলা তাদের অনলাইন শপের পাশাপাশি কিছু শোরুম বা ফিজিক্যাল স্টোর চালু করা হয়েছে।

অনলাইনে ওয়েবসাইট ও হটলাইন বা কাস্টমার কেয়ার নম্বরে ফোন কলের মাধ্যম ছাড়াও ফেসবুক পেজ হতে পণ্য অর্ডাক করা যায় এবং গ্রাহকের সুবিধাজনক সময় স্লট হিসেব করে খাস ফুডের নিজস্ব ডেলিভারি ম্যান দিয়ে পণ্য গ্রহন করা যায়। পাশাপাশি পরিবার ও বন্ধ-বান্ধবকে উপহার হিসেবে পাঠানোর ব্যবস্থাও রয়েছে। এছাড়া একজন গ্রাহক ইচ্ছা করলে তার অর্ডার করা পণ্য ডেলিভারিত চার্জ ছাড়াই ওয়্যারহাউজ কাম শোরুম বা আউটলেট হতেও গ্রহন করতে পারেন। 

খাসফুড-এর কাস্টমার কেয়ার বা হটলাইন নম্বর ০৯৬১২০০২২৫৫ এবং ইমেইল ঠিকানা customercare@khaasfood.com & khaasfood@gmail.com

যোগান (Jogaan)

অনলাইন ভিত্তিক গ্রোসারি সেবা দানকারী প্রতিষ্ঠান হিসেবে যোগান অতিসম্প্রতি তাদেরকে এই দলভুক্ত করে।  

যোগান-এর কাস্টমার কেয়ার বা হটলাইন নম্বর ০৯৬১৪০০০০০ এবং ইমেইল ঠিকানা info@jogaan.com

অনলাইন গ্রোসারি শপ-এর শেষ কথা

ইন্টারনেট ও প্রযুক্তির সাথে অভ্যস্ত হয়ে বাংলাদেশের মানুষও যুগের সাথে তাল মিলিয়ে চলতে গিয়ে সনাতন ও চিরাচরিত প্রথা ভেঙে শুধু হাট-বাজার কিংবা পাড়া-মহল্লার দোকানের উপর নির্ভরশীল না থেকে গ্রোসারি পণ্য বিশেষ করে তাজা মাছ-মাংস, ফলমূল ও শাকসবজি অনলাইন শপ বা স্টোর হতে আর্ডার করছেন যা একসময় ছিল কল্পনাতীত। দিন দিন পাড়া-মহল্লার এই বাজার চলে আসছে কম্পিউটার যন্ত্রের মনিটরে কিংবা হাতে থাকা স্মার্ট ফোনের স্ক্রিনে।

তবে, পাল্লা দিয়ে এসব প্রতিষ্ঠান গ্রাহক তুষ্টি অর্জন ও গ্রাহকের চাহিদা অনুযায়ী সেবা প্রদানে ব্যার্থ হলে হোঁচট খাবে অনলাইন গ্রোসারি শপ খাতটি। এছাড়া প্রতিযোগিতার এই খাতটিতে নতুন স্টার্ট-আপ বা ছোট উদ্যোক্তাকে টিকে থাকতেও প্রচুর বেগ পেতে হবে। কারণ, দারাজ মার্ট, চালডাল ডটকম ও পান্ডা মার্ট-এ্রর রয়েছে বিদেশি বিনিয়োগ এবং গ্রাহক ধরে রাখার মত বিভিন্ন অফার ও পলিসি।

ads 1
সম্পর্কিত বিষয়
২ Comments
  1. […] তালিকা কমাতে আমরা বাংলাদেশের সেরা অনলাইন গ্রোসারি শপ তালিকা হতে বিভিন্ন অফার ও কম দামে […]

  2. […] মার্ট হলো দারাজের অনলাইন গ্রোসারি শপ যা দারাজ অফার ২০২৩ এর ব্যতিক্রম […]

Leave A Reply

Your email address will not be published.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More