Header

বিকাশের এক যুগ

ads 1

বাংলাদেশে মোবাইলে আর্থিক সেবা (এমএফএস) দেওয়ার পথিকৃৎ বিকাশ তাদের যাত্রার এক যুগ বা বারো বছর অতিক্রান্ত করলো। ব্যাংকে গিয়ে লাইনে দাঁড়িয়ে জমা দেওয়ার বদলে হাতে মোবাইল এর মাধ্যমে লেনদেন করা সম্ভব হবে এমন ভাবনা যখন কারো কল্পনাতেও আসেনি তখন এক আনাড়ি জাতির নিকট প্রযুক্তি এই আশির্বাদ নিয়ে হাজির হয় বাংলাদেশের প্রথম সারির একটি বাণিজ্যিক ব্যাংক (ব্র্যাক ব্যাংক লিমিটেড)। যাত্রা শুরুর প্রথম দিকে গুটিকয়েক পরিসেবা নিয়ে চালু হওয়া মোবাইল আর্থিক সেবা প্রতিষ্ঠান ‘বিকাশ’ হতে এখন ব্যাংকের ক্রেডিট কার্ড বিল, কেনাকাটায় পেমেন্ট, ব্যাংকে টাকা জমা, ইউটিলিটি বিল পরিশোধসহ ক্ষুদ্র পরিসরে ব্যাংক লোনও পাওয়া যায়। দীর্ঘ এই যাত্রায় ‘বিকাশ’ হয়ে উঠলো কোটি গ্রাহকের অর্থনৈতিক জীবনের অবিচ্ছেদ্য অংশ।

অর্থনৈতিক জীবনের অবিচ্ছেদ্য অংশ হিসেবে মানুষ এখন শুধু বিকাশ দিয়ে পেমেন্ট বা টাকা গ্রহণ বা পাঠানোর কাজই করে না, সঞ্চয় কিংবা রেমিট্যান্স গ্রহণ করাও যায় খুব সহজে। গত এক যুগে বিকাশ তাদের সেবা সহজলভ্য করার উদ্দেশ্যে দেশের আনাচ-কানাচে প্রায় সাড়ে তিন লক্ষ এজেন্ট নিয়োগ করে যার প্রেক্ষিতে বিকাশ হয়ে উঠেছে হিউম্যান এটিএম। এই হিউম্যান এটিএম খ্যাত এজেন্টগণ শুধু গ্রাহক সেবার মাধ্যমে বিকাশের বিস্তারেই অবদান রাখছে না বরং প্রতিটি এজেন্ট অবদান রাখছে তার নিজের ও পরিবারের সমৃদ্ধিতে। সাত কোটি গ্রাহকের এই বিশাল পরিবার গঠনে বিকাশ তাদের যাত্রা শুরু করে ২০১১ সালের ২১ জুলাই।

২০১৭ সাল হতে বিকাশ তাদের সেবা কার্যক্রমের আওতায় যুক্ত করে ছাত্র-ছাত্রীদের উপবৃত্তি প্রাদান, সরকারি বিভিন্ন অফিসের সেবার বিপরীতে বিল পরিশোধ, বিধবা ভাতাসহ সকল ধরনের সরকারি প্রণোদনা। এছাড়াও মাননীয় প্রধানমন্ত্রীর করোনাকালীন আর্থিক সহায়তা, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের আওতায় খামারিদের প্রণোদনা ভাতা, মাতৃত্বকালীন ভাতা, দুর্যোগ মন্ত্রণালয়ের ভাতা এবং শিল্প প্রতিষ্ঠানে কর্মরত শ্রমিকের বেতনসহ প্রায় ১ কোটি উপকারভোগীর কাছে ভাতা ও প্রণোদনা পৌঁছে দিয়েছে বিকাশ। বর্তমানে বিকাশ দেশের গন্ডি পেরিয়ে প্রাবাসী বাংলাদেশীদের সেবা প্রদান করছে। বিকাশ অ্যাপ ব্যবহার করে দেশের বাইরে অবস্থান করেও হিসাব খোলা যাচ্ছে খুব সহজেই। পাশাপাশি ৯০ টিরও বেশি দেশ হতে রেমিট্যান্স প্রাপ্তি সহজ করতে ৮০ টি মানি ট্রান্সফার প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তিবদ্ধ হয় বিকাশ।

এদিকে প্রবাসীদের আয়কৃত অর্থ সহজেই রেমিট্যান্স হিসেবে পাঠানোর লক্ষ্যে দেশের ১৭ টি বাণিজ্যিক ব্যাংকের সাথে চুক্তি রয়েছে।

বিকাশ অটো পে

বিকাশ অতিসম্প্রতি তাদের পরিসেবায় ‘অটো পে’ নামে নতুন একটি সার্ভিস যুক্ত করলো বিকাশ অ্যাপে। ‘অটো পে’ অপশন ব্যবহার করে একজন গ্রাহক চাইলে নির্দিষ্ট সময় পর পর (বিকাশে ব্যালেন্স থাকা সাপেক্ষে) পে করার সুযোগ গ্রহন করতে পারবেন। এজন্য বিকাশ অ্যাপে থাকা অটো পে বাটনে ক্লিক করে ‘নতুন অটো পে’ সিলেক্ট করতে হবে এবং এমাউন্ট বা টাকার পরিমাণ লিখে ফ্রিকোয়েন্সি বা কত দিন পর পর টাকা পেমেন্ট করতে হবে সে সময় দিয়ে সেন্ড করলে তা সেভ হয়ে যাবে।

এছাড়া, সেন্ড মানি করার সময় উক্ত নম্বরটি অটো পে অপশনে যুক্ত করা জন্য নিশ্চিতকরণ বার্তাতে টিক মার্ক করেও অটো পে অপশন চালু করা যাবে। পাশাপাশি গ্রাহক চাইলে সংযুক্ত অটো পে নম্বর যেকোনো সময় বাদও দিতে পারবেন।

ads 1

আর্জেন্টিনার আঞ্চলিক স্পন্সর হলো বিকাশ

বিশ্বসেরা আার্জেন্টাইন ফুটবল দলের আঞ্চলিক স্পন্সর হিসেবে কাজ করার সুযোগ করে নিল বিকাশ। এশিয়া অঞ্চলের মধ্যে বিকাশই প্রথম প্রতিষ্ঠানিক স্পন্সর হিসেবে আর্জেনটাইন ফুটবল দলের সাথে চুক্তি করেছে। চুক্তির ঘোষণা দুই পক্ষের মাধ্যমেই নিশ্চিত করা হয়।

এক যুগ ফূর্তিতে বিকাশের অফার

দীর্ঘ এই পথচলায় নতুন ও পুরাতন গ্রাহকদের জন্য প্রতিনিয়ত বিভিন্ন অফার দেওয়ার পাশাপাশি এক যুগ ফূর্তিতে বিকাশ তাদের গ্রাহকদের জন্য নতুন এক অফার ঘোষণা করে। অফারে আওতায় যুক্ত গ্রাহকগণ (২১ জুলাই ২০২২ এর পূর্বে নিবন্ধিত গ্রাহক) ২১ থেকে ২৫ জুলাই ২০২৩ সময়ের মধ্যে নির্দিষ্ট শর্ত পূরণ করত ১০০ টাকা পর্যন্ত ক্যাশব্যাক পাবেন। 

শর্তাবলি

  • নির্দিষ্ট গ্রাহকদের জন্যে অফারটি প্রযোজ্য।
  • গ্রাহক বিকাশ অ্যাপের ‘মাই অফার’ অপশন থেকে নিজ নিজ নির্দিষ্ট অফার খুঁজে পাবেন।
  • ২১ জুলাই ২০২২ এর পর যারা বিকাশ-এ রেজিস্ট্রেশন করবেন, সে গ্রাহকরা এই অফারের জন্য যোগ্য বলে বিবেচিত হবেন না
  • অফারটি উপভোগ করতে একবারেই নির্দিষ্ট এমাউন্টের টাকা (৫০০ টাকা) শর্তাবলিতে উল্লিখিত পন্থায় লেনদেন করতে হবে।
  • নির্দিষ্ট লেনদেন/অ্যাক্টিভিটির পরবর্তী কার্যদিবসের মধ্যে গ্রাহক ক্যাশব্যাক পাবেন
  • ক্যাশব্যাক পেতে গ্রাহকের বিকাশ একাউন্টের ইনকামিং স্ট্যাটাস অবশ্যই সচল থাকতে হবে। বিকাশ একাউন্টের স্ট্যাটাসজনিত কারণে ক্যাশব্যাক বিতরণ ব্যর্থ হলে, গ্রাহক এই অফারের জন্য আর যোগ্য বলে বিবেচিত হবেন না।
  • গ্রাহকের একাউন্ট স্ট্যাটাসের ইস্যুজনিত কারণ ছাড়া যদি অন্য কোনো কারণে ক্যাশব্যাক বিতরণ ব্যর্থ হয়, সেক্ষেত্রে অফারের মেয়াদ শেষ হওয়ার পর বিকাশ ২১ দিনের মধ্যে ৩ বার বিরতিতে ক্যাশব্যাক বিতরণের চেষ্টা করবে। যদি সকল উপায়ই ব্যর্থ হয়, তাহলে আর কোনো চেষ্টা করা হবে না এবং গ্রাহক ক্যাশব্যাকের জন্য আর অন্তর্ভুক্ত বিবেচিত হবেন না।
  • বিকাশ কোনো পূর্ব ঘোষণা ছাড়াই যেকোনো উপায়ে অফারের সময়সীমা, অফারের শর্তাবলি পরিবর্তন/সংশোধন বা যেকোনো সময় সম্পূর্ণ অফার বাতিল করার অধিকার সংরক্ষণ করে।
  • কোনো নির্দিষ্ট লেনদেন এবং/অথবা গ্রাহকের লেনদেন কার্যক্রম যদি এমন কোনো যুক্তিসংগত সংশয় তৈরি করে যে, গ্রাহক ক্যাশব্যাক সুবিধার অপব্যবহার করেছেন, সেক্ষেত্রে বিকাশ গ্রাহকের ক্যাশব্যাক সুবিধা বাতিলের অধিকার সংরক্ষণ করে।
ads 1
সম্পর্কিত বিষয়
Leave A Reply

Your email address will not be published.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More